যে মেয়ের রক্তে বই মিশে আছে...



প্রস্তুতি : নারী (প্রতিমুহূর্ত.কম)---

ছোট্ট একটা পড়ার টেবিল। তাতে ক্লাসের বই নেই বললেই চলে। মাসুদ রানার তিন গোয়েন্দা সিরিজ, আর্ট পেপার আর অনান্য সব বইয়ে ভরপুর টেবিলটি। আর এই টেবিলে লেখাপড়া করেই ক্লাসে ১ম হয়েছে মেয়েটি। আর কে জানতো, সেই ছোট্ট টেবিলের ছোট্ট মেয়েটিই হবে বাংলাদেশের মেধাবীদের প্রথম শ্রেণীর একজন!

বলছিলাম আফিয়া আঞ্জুম জামান জেবা’র কথা। লেখাপড়ায় কুষ্টিয়া সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর ছাত্রী জেবা। আর পরীক্ষায় ১ম হওয়া মেয়েটি এখন ক্লাসের গণ্ডি পেরিয়ে ১ম হলো বাংলাদেশের সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিয়োগীতা ২০১৩ এর ‘ক’ গ্র“পে বাংলাদেশ স্টাডিজে।


‘যখন জানতে পারলাম আমিই প্রথম হয়েছি, কেন যেন নিজেকে বিশ্বাস করতে পারছিলাম না। কেঁদে ফেলেছিলাম। খুব কেঁদেছিলাম। আনন্দে...। তবে নিজের প্রতি একটা বিশ্বাস ছিলো, এতদূর যখন এসেছি তখন এর শেষটাও দেখতে চাই।’ এভাবেই নিজের অনুভূতির কথা বলতে বলতে কেঁদে ফেললো জেবা।

মা, ছোট কাকু, স্কুলের শিক্ষক-শিক্ষিকা, বন্ধু-বান্ধবী আর বিশেষ করে বাবা’র একান্ত অনুপ্রেরণা, দিকনির্দেশনা আর প্রচেষ্টায় এই অর্জনের মূল উৎস বলে জানায় জেবা। আর বই কিনে উৎসাহ দেওয়া ছোট কাকুর প্রতি কৃতজ্ঞতার তো শেষই নেই।

বাবা ইদ্রিস-উর-জামান কুষ্টিয়ার কুমারখালী উপজেলার আলাউদ্দিন আহমেদ ডিগ্রী কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক। মা জেসমিন আরা গৃহিনী। ছোট ভাই ইশরাক জামান রাফি আর ছোট কাকু মকলেছুর রহমানকে নিয়ে ছোট্ট পরিবারের একমাত্র মেয়ে জেবা। তাই কখনো কোন ইচ্ছে অপূর্ণ রাখা হয়নি বলে জানান জেবার বাবা।

তবে ওর অন্য ইচ্ছেগুলোর থেকে বই পড়ার ইচ্ছেটাই সব থেকে বেশি। সে যে কোনো বই-ই হোক না কেন। আর তাইতো বোধকরি শুধুমাত্র বই কেনার জন্যই এই মেয়ে বাবার হাতে তুলে দিতে পারে ৭ হাজার টাকার বাজেট। তবে শুধু গল্পের বইয়ের প্রতিই যে মেয়েটির লকলকে লোভ তা কিন্তু নয়।

যেকোন বৃত্তি পরীক্ষাতেই ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়া মেয়েটির ছোট থেকেই সমান দখল আছে গান আর আবৃত্তিতে। আর তাইতো মনের আনন্দে গেয়ে উঠতে দ্বিধা হয়না ‘একটুকু ছোঁয়া লাগে, একটুকু কথা শুনি’।

‘জেবা আমার অহংকার। আমাদের স্কুলের অহংকার। সমগ্র কুষ্টিয়াবাসীর অহংকার।’ বললেন কুষ্টিয়া সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক শেফালী রহমান। কণ্ঠ মিলালেন মা জেসমিন আরা। আর বাবা বললেন, ওর ভেতর একটা আগুনের ফুলকি আছে। আর সেটাকে জ্বালনোর জন্য যতটুকু প্রয়োজন আমি করবো।

প্রতিবেদন : হোসাইন মোহাম্মদ সাগর, জেলা প্রতিনিধি, কুষ্টিয়া
সম্পাদনা : হাসান ইমাম, বিভাগীয় সম্পাদক, সারাদেশ

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)