হায়দ্রাবাদকে হটিয়ে ফাইনালে চেন্নাইয়ের প্রতিপক্ষ রাজস্থান


প্রস্তুতি : খেলা (প্রতিমুহূর্ত.কম) --

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের এবারের আসরের খেলা প্রায় শেষ পর্যায়ে। আইপিএল জ্বরে এখন কাঁপছে পুরো ক্রিকেট বিশ্ব, আর এক ম্যাচ পরেই যে ফাইনাল, আর সে ফাইনালে কে মুখোমুখি হচ্ছে দু’বারের চ্যাম্পিয়ন চেন্নাইয়ের?

এমন কিছু অলিখিত প্রশ্নের উত্তর ঢাকা ছিল আজকের দ্বিতীয় সেমিফাইনালকে ঘিরে। তাই আজ দিল্লীর ফিরোজ শাহ্‌ কোটলাই যেন ছিল এসব প্রশ্নের একমাত্র সমাধান।

আইপিএল সেশন ৬ ফাইনালের টিকেট পাবার লক্ষ্যে আজকের দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয় রাজস্থান রয়েলস ও সানরাইজার হায়দ্রাবাদ। টস জিতে হায়দ্রাবাদ অধিনায়ক ক্যামেরুন হোয়াইট প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয়।

ব্যাট করতে নামা হায়দ্রাবার দলীয় ২ ও ৩ রানে পার্থিব প্যাটেল ও বিহারীর উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে। কিন্তু ওপেনার শিখর ধাওয়ান তখনো ফাইনালের আশা বাঁচিয়ে রেখেছিলেন। আর তাকে ভালোই সহযোগিতা দিচ্ছিলেন অধিনায়ক হোয়াইট। দুজন মিলে দলের খাতায় ৫২ রান যোগ করেন। হোয়াইট ২৮ বলে ৩১ করে ত্রিবেদীর বলে আউট হলেও ধাওয়ান তখনো খেলে যাচ্ছিলেন। ড্যারেন সামির ব্যাটিং দেখেও মনেহচ্ছিলো ফাইনালে যাবার স্বপ্ন এখনো হায়দ্রাবাদের ফিকে হয়ে যায়নি। কিন্তু দলীয় ৮৩ রানে ধাওয়ান ৩৩ করে ফুলকানের বলে ফাইন লেগে দাঁড়িয়ে থাকা হাতে ত্রিবেদীর হাতে ক্যাচ দিলে আবার চাপে পড়ে রাইজাররা। সামি  ২৯ রান করে রানআউট হলে হায়দ্রাবাদ আর বেশিদূর এগুতে পারেনি। শেষপর্যন্ত পেরেরার ৬ বলে ১১ ও সামিন্ট্রির ১১ বলে ১৪ রানের বদৌলতে তারা ১৩২ রানের স্কোর গড়ে তোলে।

রাজস্থানের বোলারদের মাঝে আজ বিক্রমজিৎ মালিক ৩ ওভার বল করে ১২ রানে ২ উইকেট তুলে নেন। এছাড়া ফুলকান, ওয়াটসন ও ত্রিবেদী ১ টি করে উইকেট পান।

১৩৩ রানের লক্ষ্য মোটেই কঠিন কিছু নয়। কিন্তু রয়েলসরা প্রত্যেকেই জানতেন বোলিংসমৃদ্ধ হায়দ্রাবাদ যেকোনো সময় হুল ফুটিয়ে দিতে পারে তাদের ব্যাটিং লাইনআপে। দলীয় ১৩ রানে দ্রাবিড় বিদায় নিলে সবার সঙ্কাই যেন সত্যি হয়ে উঁকি দিচ্ছিলো। এরপর দলীয় ৫০ রানে রয়েলস অলরাউন্ডার শেন ওয়াটসন ২৪ করে আউট হলে চাপে পড়ে রাজস্থান। সঙ্গী হারাবার চাপে রাহানেও বিদায় নিলেন ১৮ রানেই, মিশরার বলে। একই ওভারে ড্যারেন সামি ইয়াগ্নিক ও বেনির উইকেট তুলে নিলে রাজস্থানের স্কোর দাঁড়ায় ৫৭/৫। স্টেইনও কম যান না। স্যামসনকে ব্যক্তিগত ১০ রানে আউট করে হায়দ্রাবাদকে প্রথমবার ফাইনালে খেলার স্বাদও দিতে চাচ্ছিলেন তিনি।

সব স্রোত যখন হায়দ্রাবাদের পক্ষে তখন স্রোতের বিপরীতে যুদ্ধ ঘোষণা করলেন ব্রাড হজ। তিনি কেবলমাত্র আজ এই আসরের সেরা ব্যাটিং-ই করেননি দলকে জিতিয়ে তবেই মাঠ ছেড়লেন। ২৯ বলে খেলা এই ৫৪ রানের ইনিংসে ছিল ২টি চার ও ৫টি ছয়। ১১ বলে ১১ রান করা ফুলকানও তাকে ভালোই সঙ্গ দিয়েছিলেন।

রাজস্থান ৪ উইকেটে জিতে ফাইনালে  চেন্নাইয়ের মুখোমুখি হচ্ছে।

সামিকে ২ উইকেট নেবার অভিনন্দন দিলেও শেষ ওভারের প্রথম ২ বলে পরপর ছয় দিয়ে ম্যাচকে পুরো হাতছাড়া করার দোষও তাকে দেয়া যায়। স্টেইন, ইশান্ত শর্মা, করণ শর্মা, অমিত মিশ্রারা ১ উইকেট নিয়ে হায়দ্রাবাদের ফাইনালে টিকে থাকার স্বপ্ন দেখালেও সামির দুই বলেই সব স্বপ্ন বলের মতই মাঠের বাইরে আছড়ে পড়ে, হেরে যায় সানরাইজার হায়দ্রাবাদ।

৫৪ রানের ম্যাচ জেতানো ইনিংস খেলার জন্য ম্যান অফ দ্যা ম্যাচ হন ব্রাড হজ।

এবারের আইপিএলে প্রথম আসরের চ্যাম্পিয়ন রাজস্থান মুখোমুখি হচ্ছে দুবার চ্যাম্পিয়ন চেন্নাইয়ের। ম্যাচ ফিক্সিং কলংকে মুছে ফেলার এই অপূর্ব সুযোগ হারাতে চাইবে না রয়েলসরা আর তৃতীয়বার ট্রফি নিজের করে আইপিএলের সেরাদের সেরা প্রমাণ করার সুযোগ হাতছাড়া করতে চাইবে না চেন্নাই। এতসব সমীকরণের সমাধান পাওয়া যাবে দু’দিন পর কোলকাতার ইডেন গার্ডেনে।

প্রস্তুত রয়েলসরা , প্রস্তুত চেন্নাই, প্রস্তুত ইডেন গার্ডেন... আপনি প্রস্তুত তো শ্বাসরুদ্ধ আইপিএল ফাইনাল দেখার জন্য?



প্রতিবেদন : নিপুণ কাওসার, বিভাগীয় সম্পাদক, খেলা

এনকে : ২৩/০৫-২৪

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)