চ্যানেল আই রবীন্দ্রমেলা: নোবেল বিজয়ের এক-শতাব্দী উদযাপিত

চ্যানেল আই রবীন্দ্রমেলা: নোবেল বিজয়ের এক-শতাব্দী উদযাপিত


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের এক’শ বায়ান্নাতম জন্মজয়ন্তি উপলক্ষে গ্রামীনফোনের সহযোগিতায় ঢাকার তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে উদযাপিত হলো গ্রামীণফোন-চ্যানেল আই ৮ম রবীন্দ্রমেলা। সেই সাথে পালিত হলো কবিগুরুর নোবেল বিজয়ের এক-শতাব্দী।

 সকাল ১১.১০ মিনিটে চ্যানেল আই কার্যালয়ে অধ্যাপক মুস্তফা নূরুল ইসলাম, ভাষাসৈনিক আহমদ রফিক, অধ্যাপক বিশ্বজিত ঘোষ, সাংবাদিক কামাল লোহানী, সংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও আতাউর রহমান, টিভি ব্যক্তিত্ব আলী ইমাম, জামিল চৌধুরী ও মাহবুব জামিল, সঙ্গীতজ্ঞ ফাহমিদা খাতুন, আজাদ রহমান ও তপন মাহমুদ, ড. এনামুল হক, সাবেক উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী, চলচ্চিত্রকার শহীদুল ইসলাম খোকন ও শাহ আলম কিরণ, চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক জহির উদ্দিন মাহমুদ মামুন ও মুকিত মজুমদার বাবু, রন্ধনশিল্পী কেকা ফেরদৌসীসহ অর্ধশত বিভিন্ন অঙ্গণের বিশিষ্ট ব্যাক্তিত্বের উপস্থিতিতে এক’শ নীল রঙের বেলুন উড়িয়ে ৮ম রবীন্দ্রমেলা এবং নোবেল বিজয়ের শতবর্ষ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়¡।

এসময় উপস্থিত ছিলেন সম্প্রতি চ্যানেল আইয়ের আজীবন সম্মাননাপ্রাপ্ত শিক্ষাবীদ ড. আনিসুজ্জামান। মেলার অন্যতম আকর্ষন ছিল সাবিনা ইয়াসমিনের প্রথম একক রবীন্দ্র সঙ্গীতের সিডি ‘আমি সন্ধ্যা দীপের শিখা’ ও ভিসিডি ‘পথ চাওয়াতেই আনন্দ’র মোড়ক উন্মোচন। সিডি ও ভিসিডি’র মোড়ক উন্মোচন করেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, স্পন্সর কোম্পানী কোহিনূর কেমিক্যালের পক্ষে গোলাম কিবরিয়া সরকার এবং গ্রীন ডেল্টা ইন্সুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক নাসির এ. চৌধুরী।

মঞ্চে এই প্রথমবারের মত রবীন্দ্র সঙ্গীত করেন সাবিনা ইয়াসমিন। ভিসিডি থেকে ‘আমার এই পথ চাওয়াতেই আনন্দ’ গানসহ একটি দলীয় সঙ্গীতও পরিবেশন করেন তিনি। প্রায় দু’বছর অক্লানÍ পরিশ্রমের পর ইমপ্রেস অডিও ভিশনের প্রকাশনায় এই গুণীশিল্পীর সিডি ও ভিসিডি দুটি প্রকাশিত হলো।

মেলায় ছিলো পানসুপারী, কেকা ফেরদৌসীর রান্নাঘর, অর্গানিক খাদ্য সামগ্রীর স্টল, ক্ষুদ্র ও শিল্পের স্টলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় ২০টি স্টল।

 শিশু-কিশোরদের পাশাপাশি মেলায় চিত্রাংকন করেন দেশবরেণ্য চিত্রশিল্পী সমরজিত রায় চৌধুরী, আবদুল মান্নান, মনিরুজ্জামান, আবদুর শাকুর, শহীদ কবীর, রনজিত দাস, রেজাউন নবী, জহির উদ্দিন প্রমুখ।

দিনব্যাপি উন্মুক্ত মঞ্চে দলীয় নৃত্য পরিবেশনসহ রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন লিলি ইসলাম, সাজেদ আকবর, গোলাম হায়দার সহ আরও অনেকে। আবৃত্তি পাঠ করেন করেন সৈয়দ হাসান ইমাম ।

প্রতি বছরের ন্যায় এবারও চ্যানেল আই পুরো মেলার সার্বিক কার্যক্রম সরাসরি সম্প্রচার করেছে।

 মেলার উদ্বোধনী পর্ব উপস্থাপনা করেন আলী ইমাম এবং পুরো মেলা উপস্থাপনা করেন অপু মাহফুজ ও মৌসুমী বড়–য়া। মেলা পরিচালনা করেছেন আমীরুল ইসলাম ও শহিদুল আলম সাচু।

লেখা : আতিক আহম্মেদ অর্পন
এএ/১০/৫/১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)