থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

আজ ২১ মে মঙ্গলবার “এশীয় প্রশান্ত মহাসাগরীয় পানি সম্মেলন” উপলক্ষে থাইল্যান্ডে দুই দিনের সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার বেলা পৌনে ১১ টায় প্রধানমন্ত্রী বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। সেখানে মন্ত্রীসভার সদস্যরা তাকে স্বাগত জানান।

গত ১৯ মে রোববার থাইল্যান্ডের উদ্দেশ্য রওনা হন প্রধানমন্ত্রী। সেখানে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওত্রার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন।

এছাড়া থাইল্যান্ডের চিয়াং মাই শহরের ইন্টারন্যাশনাল কনভেশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে “পানি” শীর্ষ সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তিনি সেখানে চিয়াং মাইয়ের ঐতিহাসিক স্থান উইয়াং কুম কাম ঘুরে দেখেন এবং থাই প্রধানমন্ত্রীর দেয়া নৈশভোজেও যোগ দেন।

পানি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধানমন্ত্রী বিশ্বজুড়ে পানি সরবরাহ ও পয়নিষ্কাশনকে ২০১৫ সাল পরবর্তী জাতিসংঘ উন্নয়ন লক্ষ্যমাত্রার ‘মূল এজেন্ডায়’ পরিণত করার আহ্বান জানান।

থাই প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি রোহিঙ্গাদের নাগরিকত্ব দিতে মিয়ানমার সরকারকে চাপ দেয়ার আহ্বান জানান এবং থাই-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ নিয়ে আলোচনা করেন।  

এছাড়া জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি জুক জেরেমিকের সঙ্গে বৈঠকে শেখ হাসিনা বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে আলোচনা করেন এবং সব রাজনৈতিক দলের অংশগ্রহণে এ নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে বলে তাকে আশ্বস্ত করেন।

এদিকে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী জাং হং ওন, জর্জিয়ার প্রেসিডেন্ট মিখাইল শাকাসভেলি এবং জাতিসংঘ সাধারণ পরিষদের সভাপতি ভুক জেরেমিকের সঙ্গেও বৈঠক করেন শেখ হাসিনা।

ডেস্ক রিপোর্ট: আব্দুল্লাহ আল জুবায়ের, নিউজরুম এডিটর
এজে- ২১/৫-৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)