দুইনেত্রীর সঙ্গে জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ

দুইনেত্রীর সঙ্গে জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেলের সাক্ষাৎ


প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম) --
 

সফররত  জাতিসংঘের সহকারি সেক্রেটারি জেনারেল অস্কার ফার্নান্দেজ তারানকো ১১ মে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে এবং রাতে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে তার গুলশানের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন। দুইনেত্রীর কাছে জাতিসংঘ মহাসচিবের শুভাচ্ছা পৌছে দিয়ে তিন বলেন, বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়ায় সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে সব মহলের কাছে গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায় জাতিসংঘ।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে অস্কার ফার্নান্দেজ তারানকোর বৈঠকের পর এক ব্রিফিংয়ে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ বলেন, জাতিসংঘ মহাসচিব বাংলাদেশে সাম্প্রতিক সহিংসতার নিন্দা জানিয়েছেন এবং দেশে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে সকলের প্রতি তিনি আহবান জানান।
অবাধ, স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সহায়ক পরিবেশ নিশ্চিত করার প্রতি গুরুত্ব আরোপ করে তিনি বলেন, এ ক্ষেত্রে সংলাপের জন্য কোনো পূর্ব শর্ত থাকতে পারে না।
 
শেখ হাসিনা জাতিসংঘ সহকারি সেক্রেটারি জেনারেলকে বলেন যে, এখানকার পরিস্থিতি পর্যবেক্ষণে জাতিসংঘ পর্যবেক্ষকদের বাংলাদেশ সবসসময়ই স্বাগত জানায়।প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. গওহর রিজভি, এ্ম্বাসেডর এ্যাট লার্জ এম জিয়াউদ্দিন এবং প্রেস সচিব আবুল কালাম আজাদ এ সময় উপস্থিত ছিলেন।

  সন্ধ্যায় গুলশান কার্যালয়ে বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে বৈঠকে সফররত জাতিসংঘের সহকারি মহাসচিব ওসকার ফার্নান্দেজ তারানকো বলেন, জাতিসংঘ বাংলাদেশে সবদলের অংশগ্রহণে অবাধ, সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। জবাবে খালেদা জিয়া দলীয় সরকারের অধীনে তা সম্ভব নয় বলে তাকে অবহিত করেন। এসময় ওসকার ফার্নান্দেজ বলেন, আমরা আশাকরি রাজনৈতিক দলগুলো নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে সমঝোতার ভিত্তিতে একটি গ্রহণযোগ্য নির্বাচনের পথ বের করবে।

বৈঠকে আলোচিত বিষয় নিয়ে  সাংবাদিকদের বিফ্রিংকালে বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী এসব কথা জানান। তিনি বলেন, বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি ও আগামী নির্বাচনের প্রস্তুতিসহ নানা বিষয় জানতে জাতিসংঘের মহাসচিবের পক্ষ থেকে রাজনৈতিক শাখার সহকারি মহাসচিব ঢাকায় এসেছেন। এর ধারাবাহিকতায় তিনি বিরোধী দলীয় নেতার সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে।
 
 
বিরোধী দলীয় নেতার সঙ্গে বৈঠকের সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী, চেয়ারপারসনের ড. ওসমান ফারুক, রিয়াজ রহমান, সাবিহউদ্দিন আহমেদ ও বিরোধী দলীয় চীফ হুইপ জয়নুল আবদিন ফারুক ছাড়াও ঢাকায় নিযুক্ত জাতিসংঘের আবাসিক প্রতিনিধি নিল ওয়াকার উপস্থিত ছিলেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)