জাতীয় নাট্যশালায় ‘জন্ম সঙ্কট’


প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)
স্বপ্ন ও দ্রোহের জাতীয় নাট্য উৎসবে আজ সন্ধ্যায় জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ প্রযোজিত নাটক ‘জন্ম সঙ্কট’। এস এম সোলায়মানের দুটি নাটকের পান্ডলিপি থেকে গ্রন্থনা ও  নির্দেশনা দিয়েছেন চন্দন রেজা।

নাটকের নির্দেশক চন্দন রেজা প্রতিমুহূর্ত.কমকে জানিয়েছেন, দেশজ সংস্কৃতির বিকাশ ও আন্তর্জাতিক সংস্কৃতির মেলবন্ধন সৃষ্টির লক্ষ্য নিয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর ব্যবস্থাপনায় ৬৪ জেলায় ৬৪টি নাটক নির্মিত হয়েছে। এরই অংশ হিসেবে ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ নির্মাণ করেছে জন্ম সঙ্কট নাটকটি।

স্থানীয় সাহিত্য একাডেমীর নাটকর্মী ও বিভিন্ন কলেজের শিক্ষার্থীদের নিয়ে এ নাটকটি প্রযোজনা করেছে ব্রাহ্মণবাড়িয়া সরকারী কলেজ।

নাটকের গল্পে দেখা যায়, কুতকুতি বেগম নামের এক সন্তানসম্ভবা নারী ভর্তি হয়েছেন হাসপাতালে। তিন মাস হয়ে গেল অথচ কোনভাবেই সন্তান প্রসব করানো সম্ভব হচ্ছে না। বিষয়টি পত্র-পত্রিকায় ফলাও করে ছাপা হয়। ডাক্তার, প্রশাষন সবাই ব্যাস্ত হয়ে পড়ে বিষয়টি নিয়ে। সহযোগিতার জন্য এগিয়ে আসে আন্তর্জাতিক সম্পদায়। বিদেশ থেকে বিশেষজ্ঞ ডাক্তারদের একটি দল আসে।

অবশেষে গর্ভস্থ শিশুর সঙ্গে মনোস্তাত্ত্বিক যোগাযোগ করতে সক্ষম হয় বিশেষজ্ঞ ডাক্তারদের দলটি। তখন শিশুটি সাফ জানিয়ে দেয় নিরাপদ জীবনের গ্যারান্টি দিতে না পারলে এ পৃথিবীতে সে আসবে না। বিভিন্ন রাজনৈতিক সঙ্কটগুলোর সমাধান চাই শিশুটি। চিকিৎসকেরা এর কোন সমাধান খোঁজে পায় পায় না। মাতৃগর্ভে মারা যাচ্ছে শিশুটি। এমনই হাস্মরসাত্মক গল্পের মাধ্য সমকালীন রাজনীতির চিত্র উপস্থাপিত হয় নাটকটিতে।

গত ১৫ মে ব্রাহ্মণবাড়িয়া শিল্পকলা একাডেমী মিলনায়তনে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়েছে। আজ নাটকটির ২য় প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।

রিপোর্ট : পাভেল রহমান, বিভাগীয় সম্পাদক, বিনোদন

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)