বিশ্বের অসহনশীল দেশের তালিকায় বাংলাদেশ দ্বিতীয়



প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম)

সম্প্রতি  ‘দ্য গ্লোবাল সোস্যাল অ্যাটিচিউডস’ শীর্ষক একটি জরিপে তৈরি করা হয়েছে বিশ্বের অসহনশীল দেশগুলোর তালিকা। এতে বাংলাদেশের অবস্থান দ্বিতীয় স্থানে। তালিকায় প্রথম অবস্থানে রয়েছে হং কং। এছাড়া তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে যথাক্রমে জর্ডান ও ভারতের নাম।

বিশ্বের সবচেয়ে সহনশীল দেশগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, কানাডা ও দক্ষিণ আমেরিকা। 


প্রায় তিন দশক ধরে বিশ্বের ৮০টি দেশের ওপর এই জরিপ চালানো হয়। জরিপে বিভিন্ন দেশের লোকেরা তাদের প্রতিবেশীদের ওপর কতটুকু সহনশীল সেই প্রশ্ন রাখা হয়। এর মধ্যে দেখা গেছে পশ্চিমা দেশগুলো বিশেষ করে ব্রিটেন, যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়ার মানুষরা অন্যান্য সংস্কৃতির মানুষের প্রতি বেশি মাত্রায় সহনশীল।

এ জরিপে বলা হয়েছে, বিশ্বে সবচেয়ে অসহনশীল বর্ণবাদী মানুষরা বাস করে উন্নয়নশীল দেশগুলোতে। এর মধ্যে শীর্ষ চারে আছে হংকং, বাংলাদেশ, জর্ডান ও ভারত। অন্যদিকে এই প্রবণতা তুলনামূলকভাবে কম পশ্চিমা দেশগুলোতে। যার মধ্যে তালিকায় সবচেয়ে বর্ণবাদ সহনশীল দেশ হিসেবে তুলে ধরা হয়েছে ব্রিটেনকে।

এতে আরো বলা হয়, বাংলাদেশের প্রায় ৭১.৭ শতাংশ লোক তাদের দেশে ভিন্ন বর্ণের লোকের সঙ্গে থাকতে চান না। যা হংকংয়ের চেয়ে মাত্র দশমিক ০১ শতাংশ কম। অন্যদিকে জর্ডান ও ভারতে এই সংখ্যা যথাক্রমে ৫১.৪ ও ৪৩.৫ শতাংশ। যা এই দেশগুলোর মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ।

তালিকায় ৩০ থেকে ৩৯.৯ শতাংশ রয়েছে মিশর, সৌদি আরব, ইরান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও দক্ষিণ কোরিয়া। ২০ থেকে ৩৯.৯ শতাংশ বর্ণবাদ অসনশীলতা রয়েছে ফ্রান্স, তুরস্ক, বুলগেরিয়া, আলজেরিয়া, মরোক্কো, মালি, জাম্বিয়া, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ফিলিপাইন।

আরএম-১৭/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)