গাবতলীতে সোয়েটার ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে মালিকসহ ৮ জন নিহত


গাবতলীতে সোয়েটার ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে মালিকসহ ৮ জন নিহত

 

প্রস্তুতি :  জাতীয় (প্রতিমুহূর্ত.কম/ protimuhurto.com) ---  
রাজধানীর গাবতলীর কাছাকাছি মিরপুর টেকনিক্যালে তুং হাই নামের একটি সোয়েটার ফ্যাক্টরিতে অগ্নিকাণ্ডে ওই  গার্মন্টসের মালিক ও পুলিশের ডিআইজিসহ ৮ জন নিহত হয়েছেন । বুধবার রাত ১১ টায়  ওই কারখানায় আগুন লাগে।  প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে রাত একটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনেন দমকল বাহিনী উদ্ধারকর্মীরা।

নিহতদের মধ্যে পাঁচ জনের পরিচয় পাওয়া গেছে। তারা  হলেন- কারখানার ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান, পুলিশের ডিআইজি জেডএম মঞ্জুর মোর্শেদ, কুমিল্লা জেলা যুবলীগের সভাপতি ও এমডির ঘনিষ্ঠ বন্ধু সোহেল মোস্তফা স্বপন ও  এমডির আরেক বন্ধু এমাদুর রহমান বাদল এবং সৈয়দ নাসিম রেজা।  এদের মধ্যে মাহবুবুর রহমান বাদে সবার মরহেদ জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট হাসপাতালে রাখা রাখা হয়েছে। মাহবুবুর রহমানের মরদেহ ল্যাবএইড হাসপাতালে রয়েছে।


হৃদরোগ ইনস্টিটিউটের জরুরি বিভাগের দায়িত্বরত এক চিকিৎসক জানান, হাসপাতালে মোট ৫ জনকে আনা হয়। হাসপাতালে আনার আগেইএমডি ও ডিআইজিসহ ৪ জন  মারা গেছেন। অপর তিন জনের পরিচয় জানা যায়নি। তাদের একজনের মরদেহ কলাবাগানস্থ স্কয়ার হাসপাতাল ও অন্য জনের শাহবাগের বারডেম হাসপাতালে  রয়েছে।

১২ তলার এ কারখানার এক তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে তাৎক্ষণিকভাবে জানা যায়। আগুন তৃতীয় তলা পর্যন্ত ছড়ায়। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে দমকল বাহিনী।


জানা গেছে, সন্ধ্যা ৭টার দিকে কারখানাটি ছুটি দেওয়া হয়। ছুটির পর কারখানার মাহবুবুর রহমান ও অন্যান্যরা কারখানায় অবস্থান করছিলেন। মালিক ১০ তলার কার্যালয়ে কর্মকর্তার সঙ্গে বৈঠক করছিলেন।

ছুটি হলেও কয়েকজন শ্রমিক কাজ করছিল। তবে আগুন লাগার সঙ্গে সঙ্গে তারা বের হতে পারলেও মালিক ও অন্যান্যরা বের হতে পারেন নি। কালো ধোঁয়ায় তাদের অনেকে অজ্ঞান ও অসুস্থ হয়ে পড়েন।

উদ্ধারকর্মীরা জানিয়েছে, হতাহতদের কারখানার ছয়, সাত বা ১০ তলা থেকে উদ্ধার করা হয়েছে। এসময় তারা ওইসব তলার সিঁড়িতে পড়ে ছিলেন। তাদের অনেকের মুখ কালচে হয়ে গেছে, চোখ ফেটে গেছে।
প্রথমে ১২ টা ৪৯ মিনিটে মালিক মাহবুবুর রহমান ও অন্য একজনকে উদ্ধার করা হয়। এর পর দফা দফায় উদ্ধার করা হয় অন্যান্যদের।

তুং হাই নামে ওই কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক মাহবুবুর রহমান পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বিজিএমইএর পরিচালক। এছাড়া তিনি  কুমিল্লা উত্তরের আওয়ামী লীগ নেতা। 



মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)