বিশ্ব সংবাদ মাধ্যমে রেশমা উদ্ধারের ঘটনা

 বিশ্ব সংবাদ মাধ্যমে রেশমা উদ্ধারের ঘটনা

 

 প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম) ---

এ এক অবিশ্বাস্য ঘটনা, অলৌকিক কাহিনী। সাভারের রানা প্লাজার ভয়াবহ ভবন ধসের ১৭ দিন পর ধ্বংসস্তুপ থেকে উদ্ধার হওয়া নারী পোশাক শ্রমিক রেশমার বেঁচে থাকার ঘটনা বিস্মিত করেছে গোটা  বিশ্বের মানুষকে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে উঠে এসেছে রেশমা উদ্ধারের ঘটনাটি। যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএন শীর্ষ সংবাদে স্থান দিয়েছে এ ঘটনাটিকে। সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্রবার উদ্ধার অভিযান চালানোর সময় লাশের পর লাশ বের করে আনতে আনতে ক্লান্ত উদ্ধারকারীরা একজনকে জীবিত দেখতে পায়। উদ্ধারকর্মীরা সাহায্যের জন্য এক নারীর কণ্ঠস্বর শুনতে পায়,  “আমি জীবিত। দয়া করে, আমাকে উদ্ধার করুন।”।

যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম বিবিসির শীর্ষ সংবাদ হিসেবে স্থান পেয়েছে রেশমার এই অবিশ্বাস্য বেঁচে থাকার ঘটনাটি। রেশমার উদ্ধারকে ‘নাটকীয় ঘটনা’ হিসেবে উল্লেখ করেছে সংবাদ মাধ্যমটি। বিবিসির সংবাদ বলা  হয়েছে, ১৭ দিন আগে বাংলাদেশের রাজধানী ঢাকার উপকণ্ঠে ধসে পড়া আটতলার ধ্বংসস্তুপ থেকে এক জীবিত নারীকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকর্মীরা জানিয়েছেন, ‘দয়া করে আমাকে বাঁচান’- এ আহ্বান শোনার পর তারা রেশমা নামের ওই নারীকে রানা প্লাজার তৃতীয় তলা থেকে উদ্ধার করেন।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স ‘বাংলাদেশের ফ্যাক্টরির ধ্বংসস্তুপ থেকে জীবিত এক নারী উদ্ধার’ শিরোনামের সংবাদটিতে জানিয়েছে, ধসে পড়া ভবনের উদ্ধারকার্জে নিয়োজিতদের বিস্মিত করেছে রেশমা। ধসে পড়া ভবনের নিচতলা থেকে যখন সেনাবাহিনীর উদ্ধারকর্মীরা তাকে বের করে নিয়ে আসে তখন শত শত প্রত্যক্ষদর্শী খুশিতে কেঁদে ফেলেন।

যুক্তরাষ্ট্রের 'হাফিংটন পোস্ট', ব্রিটিশ দৈনিক 'দ্য টেলিগ্রাফ', 'দ্য গার্ডিয়ান পত্রিকা, ভারতের `টাইমস অব ইন্ডিয়া' সহ আন্তর্জাতিক প্রায় সব পত্রিকার অনলাইন সংস্করণে প্রচ্ছদ পাতায় অলৌকিকভাবে রেশমাকে জীবিত উদ্ধারের ঘটনাটি শীর্ষ সংবাদে হিসেবে স্থান পেয়েছে ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)