যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি বাংলাদেশে আসছেন

প্রস্তুতি : আন্তর্জাতিক (প্রতিমুহূর্ত.কম) ---

যুক্তরাষ্ট্রের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি আর শারম্যান বাংলাদেশে আসছেন। দ্বিতীয় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব সংলাপে অংশ নিতে তার এই বাংলাদেশ সফর।

ওয়েন্ডি আর শারম্যান ঢাকায় আসবেন ২৬ মে। ২৮ মে পর্যন্ত তিনি বাংলাদেশে অবস্থান করবেন। এরপর তিনি শারম্যান  ইন্দোনেশিয়া ও ভারত যাবেন। মার্কিন পররাষ্ট্র বিভাগের এক প্রেস নোটে  এ তথ্য জানানো  হয়েছে।

যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি শারম্যান বাংলাদেশে সফরকালে দ্বিতীয় যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারিত্ব সংলাপে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে সাক্ষাৎ করবেন বলে জানানো হয়।

যুক্তরাষ্ট্র-বাংলাদশে অংশীদারি সংলাপ দ্বিপক্ষীয় ও আঞ্চলিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে বৃহত্তর পরসিরে আলোচনার একটি ফোরাম। উন্নয়ন, সুশীল সমাজ ও সুশাসন, বাণিজ্য ও বিনিয়োগ, নিরাপত্তা ও সহিংস চরমপন্থা প্রতিরোধ, বিজ্ঞান ও প্রযুক্তি, নারীর ক্ষমতায়ন ও লিঙ্গসমতাসহ বিশদ দ্বিপাক্ষিক ও আঞ্চলিক বিষয়াদি আরো বিস্তৃত ও গভীরভাবে আলোচনার জন্য অংশীদারিত্ব সংলাপ সর্বোচ্চ ফোরাম।

এই সফরে আন্ডার সেক্রেটারি শারম্যান শ্রম, শিল্প ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে একটি গোলটেবিল বৈঠকেও অংশ নেবেন। সেখানে  রানা প্লাজার দুর্ঘটনার পরবর্তী পোশাকশিল্প খাতের মান নিয়ে আলোচনা করা হবে বলে প্রেসনোটে জানানো হয়েছে।

আরএম


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)