আন্তর্জাতিক মহল থেকে ফের সংলাপের তাগিদ


প্রস্তুতি : রাজনীতি (প্রতিমুহূর্ত.কম)

বিদেশী কূটনীতিকরা মনে করছেন, সংলাপের মাধ্যমেই সমস্যা সমাধান করা যাবে । তাই সংলাপের জন্য কূটনীতিকদের কাছ থেকে আবারও জোরালো তাগিদের সম্মুখীন হল সরকার ও বিরোধী দল।



১৯ মে রোববার সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গুলশানের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক করেন ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের ডেলিগেশন টিমের প্রধান উইলিয়াম হান্না, কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেন, জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোশিমা ও জার্মানির রাষ্ট্রদূত আলবার্ট কঁঞ্জ।

বৈঠক শেষে বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ কানাডার হাইকমিশনার হিদার ক্রুডেন করে বলেন, “বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে আমরা অবগত, সংঘাতের মাধ্যমে কোনো সমাধান হতে পারে না। সংঘাতের রাজনীতি থেকে বাংলাদেশের সব রাজনৈতিক দলকে বেরিয়ে আসতে হবে।”

তিনি আরও বলেন, “বাংলাদেশের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখার জন্য একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অত্যন্ত জরুরি। তাই সব রাজনৈতিক দলকে ঐক্যমতে পৌঁছানো উচিৎ এবং গ্রহণযোগ্য নির্বাচনের জন্য একটি অর্থবহ সংলাপের কোনো বিকল্প নেই।”

এছাড়া সভায় উপস্থিত বিএনপির ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “সরকার যত অগণতান্ত্রিক আচরণ করবে দেশে তত অশান্তি বৃদ্ধি পাবে। তাই সরকারের উচিত একটি ইতিবাচক পদক্ষেপ নেয়া”।

এর আগে জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানোক ৪ দিনের সফরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ দেশের কয়েকটি রাজনৈতিক দলের সাথে বৈঠক করেন। ওই সময় তিনি দেশের চলমান রাজনৈতিক সংকট সমাধানে সংলাপের ওপর গুরুত্বারোপ করেন।

 

সম্পাদনা: আতিক আহম্মেদ অর্পণ

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)