কলকাতায় নাচের তালে ‘ঋতুরঙ্গ’

কলকাতায় নাচের তালে ‘ঋতুরঙ্গ’

প্রস্তুতি: বিনোদন (প্রতিমুহূর্ত.কম)

বাংলা বর্ষপঞ্জির ষড়ঋতু এবার মঞ্চে প্রকাশ পাবে নাচের মধ্য দিয়ে। আজ ১৩ মে সোমবার সন্ধ্যায় কলকাতার রবীন্দ্র সদনে মঞ্চস্থ হতে যাচ্ছে নৃত্য প্রযোজনা ‘ঋতুরঙ্গ’। রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে পশ্চিমবঙ্গ সরকারের সংস্কৃতি বিভাগ আয়োজন করছে এ অনুষ্ঠানের। অনুষ্ঠানে ছয় ঋতুর রূপ বর্ণনা করে মঞ্চস্থ হবে কোরিগ্রাফার সুদর্শন চক্রবর্তীর নির্দেশনায় এ নৃত্য প্রযোজনাটি।

রবীন্দ্রনাথ ঠাকুরের গান, কবিতা দিয়ে সাজানো হয়েছে নৃত্য প্রযোজনার কোরিওগ্রাফ। আটজন নৃত্যশিল্পী নাচের মধ্য দিয়ে ছয় ঋতুর বিভিন্ন রূপ বর্ণনা করবেন রবীন্দ্রনাথের গান ও কবিতায়।

এ নৃত্য পরিবেশনাটি সম্পর্কে নির্দেশক সুদর্শন চক্রবর্তী বলেন, ‘ছয় ঋতুর সৌন্দর্য বর্ণনা করে রবীন্দ্রনাথ ঠাকুর অসংখ্য সাহিত্য সৃষ্টি করেছেন। কবিগুরুর সেই ঋতুভিত্তিক সাহিত্যের উল্লেখযোগ্য অংশকেই নানাভাবে প্রকাশ করা হবে এ পরিবেশনাটির মাধ্যমে। এটি আমাদের একটি নিরীক্ষাধর্মী কাজ, যেখানে নাচের মাধ্যমে আমরা শেকড়ের খোঁজে নেমেছি। আমরা কবিগুরুর ঋতুভিত্তিক গান,কবিতা দিয়ে সাজিয়েছি আমাদের নৃত্য প্রযোজনা ঋতুরঙ্গ।’

এ পরিবেশনাটির সঙ্গীত পরিকল্পনা করেছেন ড. পার্থ ঘোষ। বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন অদিতি মহসিন, শ্রীকান্ত আচার্য্য, সমরজিৎ গুহ। পোষাক পরিকল্পনা করেছেন সৌমিত্র মন্ডল। পরিবেশনাটির মূল টেক্্রট হচ্ছে রবীনন্দ্রনাথ ঠাকুরের গীতাঞ্জলী। আজ সন্ধ্যায় পরিবেশনাটি সবার জন্য উন্মুক্ত থাকবে বলে জানিয়েছেন নির্দেশক সুদর্শন চক্রবর্তী।

রিপোর্ট ও সম্পাদনা : পাভেল রহমান, বিভাগীয় সম্পাদক, বিনোদন

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)