খুব শীঘ্রই হচ্ছে টিফকা চুক্তি -বানিজ্যমন্ত্রী

খুব শীঘ্রই হচ্ছে টিফকা চুক্তি -বানিজ্যমন্ত্রী



প্রস্তুতি: অর্থনীতি (প্রতিমুহূর্ত.কম)

ঢাকা জেলার ব্যবসায়ীদের প্রধান সংগঠন ঢাকা চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর উদ্যোগে ‘দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি- বাংলাদেশের জন্য সুবিধা এবং প্রতিবন্ধকতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে ১১ মে শনিবার । মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ সহায়তা চুক্তি (টিকফা) সই খুব শিগগিরই হবে বলে জানিয়েছেন সেমিরারের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী মন্ত্রী জিএম কাদের এমপি।

বেলা সাড়ে ১২ টায় রাজধানীর মতিঝিলে অনুষ্ঠিত ‘দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি - বাংলাদেশের জন্য সুবিধা এবং প্রতিবন্ধকতা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি বাংলাদেশর বাণিজ্য মন্ত্রী গোলাম মোহাম্মাদ কাদের এম.পি।

ডিসিসিআইয়ের পরিচালক মোঃ সবুর খানের সভাপতিত্বে এই সেমিনারে বক্তব্য রাখেন সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) পর্যাবেক্ষন পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, বাংলাদেশ ট্রাফ কমিশনের পরিচালক মোঃ সাহবউল্লাহ্, ডিসিসিআইয়ের উপ-মহাপরিচালক ওসামা তাসের, বিআইডিএসের গবেষক আবুল বাশার প্রমূখ।

বহিঃবিশ্বে বাংলাদেশের বিস্তারিত অর্থনৈতিক অবস্থান তুলে ধরেন ডি-নেটের সহকারী পরিচালক ড. অনন্য রায়হান। এছাড়াও ‘দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি- বাংলাদেশের জন্য সুবিধা এবং প্রতিবন্ধকতা’ শীর্ষক এই সেমিনারে মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন ব্যবসায়ীরা ।

সেমিনারে ব্যবসায়ীদের উদ্দেশ্যে বানিজ্য মন্ত্রী জিএম কাদের এমপি বলেন, “টিকফার বিষয়ে যেসব মতবিরোধ ছিল তা ইতিমধ্যে কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। যুক্তরাষ্ট্র এ চুক্তিতে সই করতে সম্মত হয়েছে। জিএসপি সুবিধার বিষয়ে যুক্তরাষ্ট্রের আলোচনা প্রায় শেষ পর্যায়ে ছিল। কিন্তু সাভারে ভবন ধসের ঘটনায় এটা একটু পিছিয়ে গেল। অচিরেই যুক্তরাষ্ট্রের সাথে আমরা এ চুক্তি সই করতে পারবো।”

তনি বলেন, “আজ সারা বিশ্বে জনগণের উন্নয়নের জন্য ব্যবসা বাণিজ্য উদারীকরণ করা হচ্ছে। আমাদের দেশেও উদারিকরণের কাজ হচ্ছে। আগে জনগণের উন্নয়ন করতে যুদ্ধ করতে হতো। কিন্তু এখন সেটা ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে করা হচ্ছে।”

কাদের বলেন, “ব্যবসা-বাণিজ্যের উদারীকরণের ফলে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) সদস্যভুক্ত দেশগুলোর সঙ্গে মুক্ত বাণিজ্য করা সম্ভব হচ্ছে। মিয়ানমারের সঙ্গে আমাদের কোনো সরাসরি ব্যবসা নেই বললে চলে। কারণ তাদের সাথে ব্যবসায়িক লেনদেন করার জন্য কোন সুষ্ঠ ব্যবস্থা ছিল না। কিন্তু সম্প্রতি আমরা তাদের সাথেও বাণিজ্য করার প্রক্রিয়া শুরু হয়েছে।”

দেশের রাজস্ব আদায় সম্পর্কে তিনি বলেন, “আমাদের দেশে পরোক্ষভাবে কর আদায় করা হয়। তবে আমরা ধীরে ধীরে পরোক্ষ কর নেওয়া বন্ধ করে প্রত্যক্ষ কর নেওয়ার ব্যবস্থা করবো। যাতে জনগণের ওপর থেকে করের বোঝা কমে যায়।”

বহিঃবিশ্বে বাংলাদেশের পোশাকশিল্পের অগ্রাধিকারমূলক সুবিধা (জিএসপি) পাওয়ার ব্যাপারে তিনি বলেন, “জিএসপি পাওয়ার জন্য যা যা করার দরকার সরকার তা করবে। অতি সম্প্রতি সাভারে ভবন ধসের ঘটনায় জিএসপি সুবিধা পাওয়ার পথে সামান্য অন্তরায় হলেও তা কাটিয়ে ওঠা সম্ভব হবে।”

সেমিনারে ঢাকা চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি ডিসিসিআইয়ের প্রেসিডেন্ট সবুর খান বলেন, “অনেক বন্ধু রাষ্ট্রের কাছ থেকে বাংলাদেশ দ্বিপক্ষীয় চুক্তি সই করার প্রস্তাব পেয়েছে। কিন্তু কিছু কারণে আমাদের দেশ তা গ্রহণ করতে সক্ষম হয়নি।”

তিনি আরও বলেন, “আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত শ্রীলঙ্কার সঙ্গে দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি সই করে অনেক এগিয়ে গেছে। বাংলাদেশও দ্বিপক্ষীয় মুক্ত বাণিজ্য চুক্তি করার জন্য প্রস্তুত হচ্ছে। ইতিমধ্যে এ বিষয়ে বেশ অগ্রগতি হয়েছে।”

রিপোর্ট : আব্দুল্লাহ আল জুবায়ের
এজে- ১২/৫-১

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)