মাউন্ট এভারেস্টে এক বাংলাদেশির মৃত্যু

প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

আজ ২১ মে মঙ্গলবার পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ তিব্বতের মাউন্ট এভারেস্ট জয় করে নেমে আসার সময় এক বাংলাদেশিসহ দুইজন নিহত হয়েছেন।

এভারেস্ট জয় করে নিচে নেমে আসার সময় দূর্ঘটানায় নিহত হন বাংলাদেশি মোহাম্মদ খালেদ হোসেন (৩৫) ও তার সঙ্গী দক্ষিণ কোরিয়ার অধিবাসী সু হো সিও (৩৪)।

মঙ্গলবার নেপালের পর্যটন মন্ত্রণালয়ের এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এই তথ্য জানায়।

ওই কর্মকর্তা জানান, পর্যাপ্ত পরিমাণ গ্যাস না নিয়েই এভারেস্ট চূড়ায় উঠেন এই দুই পর্বতারোহী। নামার সময় তারা মৃত্যুবরণ করেন।

পর্যটনের পরিবেশ স্বাভাবিক রাখতে মওসুম শেষে এই দুই পর্বতারোহীর মরদেহ উদ্ধার করা হবে বলেও তিনি জানান।

আবহাওয়া অনুকূল থাকায় সম্প্রতি কয়েকশ’ লোক বিশ্বের সবোর্চ্চ এ পর্বত চূড়ায় আরোহন করার জন্য হিমালয়ের পাদদেশে জড়ো হয়েছে।


এর আগে সফলভাবে এভারেস্ট জয় করেছেন আরও ৪ বাংলাদেশি। কিন্তু মোহাম্মাদ হোসেন এভারেস্ট জয় করলেও তার আর দেশে ফেরা হল না।



উল্লেখ্য, প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহিম ২০১০ সালের ২৪ মে হিমালয়ের সর্বোচ্চ চূড়া স্পর্শ করে বাংলাদেশের জন্য অনন্য গৌরব বয়ে আনেন। মুসা ইব্রাহিমের পথ ধরে দ্বিতীয় বাংলাদেশি এম এ মুহিত ২০১১ সালের ২১ মে হিমালয়ের সর্বোচ্চ শৃঙ্গে ওড়ান বাংলাদেশের পতাকা।

এছড়া গত বছরের ১৯ মে নেপালের স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় হিমালয়ে বাংলাদেশের প্রথম নারী হিসাবে লাল-সবুজ পতাকা উড়িয়েছেন নিশাত মজুমদার। তার সঙ্গে দ্বিতীয়বারের মতো এভারেস্ট জয় করেন এম এ মুহিত। এর মাত্র এক সপ্তাহের ব্যবধানে বাংলাদেশি আরেক নারী ওয়াসফিয়া নাজরীন ২৬ মে সকালে স্পর্শ করেন এভারেস্টের সর্বোচ্চ চূড়া।


প্রতিবেদন ও সম্পাদনা : আব্দুল্লাহ আল জুবায়ের, নিউজরুম এডিটর
এজে- ২১/৫-২

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)