যেভাবে হটানো হলো হেফাজতকে


যেভাবে হটানো হলো হেফাজতকে



প্রস্তুতি : জাতীয় (প্রতিমুহূর্ত.কম)

হেফাজতে ইসলামের শাপলা চত্বরে অবস্থান কার্যক্রম রোববার মধ্যরাতে পন্ড করে দেয় আইন শৃঙ্খলা  বাহিনী। ২০ প্লাটুন বিজিবিসহ  র‌্যাব-পুলিশ-বিজিবি যৌথ অভিযান পরিচালনা করে মতিঝিল শাপলা চত্বরে পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়ে নেয়। হেফাজত কর্মীদের হঠাতে আইনশৃঙ্খলা বাহিনীর তেমন কোন বেগ পেতে হয়নি। অভিযান শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যে হেফাজতের কর্মীরা পিছু হঠে চলে যান। তবে তাদেরকে হঠাতে আইনশৃঙ্খলা বাহিনীর শতশত রাউন্ড টিয়ার সেল, রাবার বুলেট ও গুলি ব্যবহার করতে হয়। এছাড়া অভিযানে সাঁজোয়া যানসহ পুলিশের আধুনিক সকল যন্ত্রপাতি ব্যবহার করা হয়। 

যৌথভাবে পরিচালিত এই অভিযানে পুলিশ-র‌্যাব-বিজিবির প্রায় ১০ হাজার সদস্য অংশ নেয়। ১০ মিনিট স্থায়ী এই অভিযানের পর মুহূর্তেই ফাঁকা হয়ে যায় মতিঝিল শাপলা চত্বর। রাত ১১টার দিকে যৌথবাহিনীর সদস্যরা বার বার বুঝিয়ে হেফাজত কর্মীদের সমাবেশস্থল ত্যাগ করার অনুরোধ করলেও তারা তা অমান্য করে। উল্টো আইন শৃঙ্খলা নিরাপত্তা বাহিনী সদস্যদের উপর ইট পাটকেল ছুড়তে থাকে। রাত ১টার দিকে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা মতিঝিলে অবস্থান নিলে মুখোমুখি সংঘর্ষ বাঁধে হেফাজতে ইসলামের কর্মীদের সাথে।

এসময় ব্যাপকহারে ইটপাটকেল ও পাথরের টুকরো ছুড়তে থাকেন হেফাজত কর্মীরা। একপর্যায়ে গুলি ছুড়তে থাকে যৌথ বাহিনী। তারা ফাঁকা গুলি, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ও পিঁপার গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করে। প্রচুর গোলাগুলি, বিস্ফোরণ ও ছুটোছুটিতে এসময় মতিঝিল এলাকায় এক ভয়ানক পরিস্থিতি সৃষ্টি হয়। অধিকাংশ হেফাজতকর্মীরা পালিয়ে গেলেও হেফাজতকর্মীর কিছু অংশ মতিঝিলের বিভিন্ন অলিতে গলিতে আত্মগোপণ করে অবস্থান নেন। যৌথবাহিনীর সাঁড়াশি অভিযান আরো চড়াও হলে হেফাজতকর্মীরা হাটখোলা হয়ে যাত্রাবাড়ির দিকে পালিয়ে যায়। এই সাঁড়াশি অভিযান থেকে বেশ কয়েকজন হেফাজতকর্মীকে গ্রেফতার করা হয়।

রাজধানীসহ সারা দেশের আইন-শৃ্খংলা রক্ষার্থে  বিভিন্ন জায়গায় ব্যাপক পরিমাণে পুলিশ-র‌্যাব-বিজিবিনামানো হয়েছে। রাজধানীর নিরাপত্তা পরিস্থিতি জোরধার করতে আজ সোমবার সকাল ১১টা থেকে রাত ১২টা পর্যন্ত ঢাকায় সব ধরণের মিছিল-সমাবেশ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)