মাছরাঙায় 'বিল্টু মামা'

প্রস্তুতি : বিনোদন (প্রতিমুহূর্ত.কম)

শখের গোয়েন্দা বিল্টু। কখনো বায়নোকুলার, কখনো ম্যাগনিফাইং গ্লাস কিংবা ছড়ি হাতে তিনি ব্যস্ত। আনাচে-কানাচে, অলিতে-গলিতে রহস্য অনুসন্ধানে ঘুরে বেড়ান। রহস্যগল্পের বিখ্যাত লেখক বজ্রশক্তির অনুসারী তিনি।

ভাগ্নে অন্তু তার গোয়েন্দাগিরির একমাত্র স্বাক্ষী। কখনো কখনো মামার উদ্ধার কর্তাও সে। বিল্টু মামার লক্ষ্য নানামুখী। ফলে জীবনে কিছুই করা হয়ে ওঠেনি তার। যে কাজেই হাত দেন, তালগোল পাকিয়ে ফেলেন। তাই চাকরি করতে গিয়েও বারবার ফিরে চলে আসতে হয়েছে তাকে।

গোয়েন্দাগিরিই এখন তার একমাত্র ধ্যান-জ্ঞান। যেখানেই রহস্যের গন্ধ পান, সেখানেই ছুটে যান এবং স্বভাবসুলভ কর্মকান্ডের মধ্য দিয়ে রহস্যকে আরও ঘনীভূত করে তোলেন। ভালো মানুষকে সন্দেহজনকভাবে পাকড়াও করে, সহজ সূত্রকে জটিল করে ঘটনাচক্রে নিজেই সেই জটিলতার জালে আটকা পড়ে মানুষকে উত্তেজনার চরমে নিতে নিতে হাস্যকরভাবে ঘটনার পরিসমাপ্তি ঘটান। তবে চূড়ান্তভাবে ন্যায়ের পক্ষেই থাকেন তিনি। তাই তাকে সবাই পছন্দ করে।

গোয়েন্দা রহস্যনির্ভর এমন গল্প নিয়ে নির্মিত ধারাবাহিক নাটক ‘বিল্টু মামা’। কাইজার চৌধুরীর উপন্যাস অবলম্বনে এর নাট্যরূপ ও কাহিনী বিন্যাস করেছেন মাজহারুল হক পিন্টু। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আবুল হোসেন খোকন।

অভিনয় করেছেন শাহাদাত হোসেন, শশী, ফাইয়াজ, নাবিলা, মুনা, রবিন, অধরা, হিমু, দিবা, নয়ন, আজিজুল হাকিম, সমু চৌধুরী, ড. ইনামুল হক, ঝুনা চৌধুরী, এস এম মহসীন, আব্দুল আজিজ, মনি আজিজ, অশোক ব্যাপারী প্রমুখ।

প্রতি রবি ও সোমবার রাত ৮ টায় মাছরাঙা টেলিভিশনে প্রচার হচ্ছে নাটকটি।

প্রতিবেদন : হাসান ইমাম

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

সালাহ্উদ্দিন লাভলুর ধারাবাহিক নাটক 'কবুলীয়তনামা'

পৃথিবীর সবচেয়ে ছোট ২টি গল্প

নাচো নাচো (রিমিক্স)